আইন অমান্য আন্দলনের কারণগুলি আলোচনা কর ? কবে কার নেতৃতে শুরু হয় ?

Share Knowledge

আইন অমান্য আন্দোলন হওয়ার কারণ ছিল ভারতের স্বাধীনতার পথে একটি গুরুত্বপূর্ণ পর্যায়, যা 1930 সালে মহাত্মা গান্ধী দ্বারা শুরু হয়েছিল। আন্দোলনের সূত্রপাত ছিল বেশ কয়েকটি বিষয়ের মধ্যে যা ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের প্রতি ভারতীয়দের ক্রমবর্ধমান অসন্তুষ্টিকে প্রতিনিধিত্ব করে।

আন্দলনের কারণগুলি :

আইন অমান্য  আন্দোলনের প্রধান কারন গুলি হল –

১। অসহযোগ আন্দোলনের ব্যর্থতা :

১৯২০ -১৯২২ থেকে অসহযোগ আন্দোলনের সময় রাজনৈতিক জাগরণের জন্য ভারতীয়দের মধ্যে যখন প্রত্যাশা উন্মনের আন্দোলন হঠাৎ প্রত্যাহার করে নেওয়ার জন্য  তা পূরণ করা সম্ভব হয়নি। এই জন্য অতি তারাতারি দ্বিতীয় একটি গন আন্দোলনের দ্বারা জনগনের আবেক ও প্রাত্যাশাকে বাস্তব রুপ দেওয়ার চেষ্টা করা হয়েছে।

২। স্বরাজ্য দলের ব্যর্থতা :

স্বরাজ্য দল ভারতের রাজনীতিতে গতি ও প্রান চঞ্চলতার প্রসার ঘটানোর জন্য গঠিত হলেও শেষ পর্যন্ত এই উদ্দেশ্য পূরণের ব্যর্থ হয়। প্রবল গুষ্টি দন্ধের  ও চিত্তরঞ্জন দাসের মৃত্যুর পর নেতৃত্বের অভাবে এই দল ভেঙ্গে যায়। স্বরাজ্য দলের এই পরিনীতিতে হতাস ভারতবাসী এক নতুন আন্দোলনের প্রয়োজনতা অনুভব করে।

৩। অর্থনৈতিক দুর্দশা এবং কৃষক শ্রমিক অসন্তুষ্ট :

বিশ্বজুরে অর্থনৈতিক মন্দার ধাক্কায় ভারতের গ্রামীণ অর্থনীতি সম্পূর্ণ রূপে ভেঙ্গে পরে। তৈল বীজ সহ বিভিন্ন কৃষজাত পন্যের চাহিদা আন্তর্জাতিক বাজারে কমতে থাকায় কৃষকরা দূর অবস্থার শিকার হয়।

৪। সাম্প্রদায়িক দাঙ্গা :

অসহযোগ আন্দোলন প্রত্যাহার করে নেওয়ার পর সাম্প্রদায়িক দাঙ্গা হিন্দু – মুসলিমের ঐক্যকে বিনষ্ট করে । ফলে জাতীয় ঐক্য রক্ষা করার জন্য আইন অমান্য আন্দোলন অত্যন্ত প্রয়োজন হয়ে পড়ে ।

৫। শ্বায়ত্ব লাভে ব্যর্থতা :

এক বছরের মধ্যে শ্বায়ত্ব শাসন অর্জনে ব্যর্থ হওয়ায় জাতীয় নেতারা ১৯২৯ খ্রিস্টাব্দে লাহরে বসে পূর্ণ স্বাধীনতা দাবি গ্রহন করে  এবং দাবি আদায়ের লক্ষে ব্রিটিশের বিরদ্ধে আইন অমান্য আন্দোলন শুরু করে ।

কবে কার নেতৃতে শুরু হয় ?

১৯৩০ খ্রিস্টাব্দে গান্ধিজির  নেতৃত্বে আইন আমান্য আন্দোলন শুরু হয়  ।


Share Knowledge

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top