খলজি রাজবংশের প্রতিষ্ঠাতা কে ছিলেন? সেই রাজবংশের একজন অসাধারণ শাসকের নাম বলুন?

Share Knowledge

(who was the founder of Khalji dynasty ? Name one remarkable ruler of that dynasty? )

ভূমিকা :

খলজি রাজবংশ ১২৯০ থেকে ১৩২০ খ্রিস্টাব্দ পর্যন্ত দিল্লী সুলতানি এবং ভারতীয় উপমহাদেশের কিছু অংশ শাসন করেছিলেন , যা ইতিহাসে একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল। এখানে আমরা খলজি রাজবংশের উৎপত্তি, এর প্রতিষ্ঠাতা এবং এই সময়ের একজন অসাধারণ শাসককে নিয়ে কিছু আলোচনা করব।

খলজি রাজবংশ ১২৯০ থেকে ১৩২০ খ্রিস্টাব্দ পর্যন্ত দিল্লী সুলতানি শাসন করেছিলেন

খলজি রাজবংশের প্রতিষ্ঠাতা:

১২৯০ সালে জালালউদ্দিন খলজি মামলুক রাজবংশের শেষ শাসক মুইজ্জউদ্দিন কায়কাবাদকে উৎখাত করে খলজি রাজবংশ প্রতিষ্ঠিত করেছিলেন । তিনি 1290 থেকে 1296 খ্রিস্টাব্দ পর্যন্ত রাজত্ব করেছিলেন।

উল্লেখযোগ্য শাসক: আলাউদ্দিন খলজি

      খলজি রাজবংশের একজন উল্লেখযোগ্য শাসক ছিলেন আলাউদ্দিন খলজি, যিনি ক্ষমতার লড়াইয়ে ১২৯৬ সালে জালালউদ্দিনকে হত্যা করে  সিংহাসনে বসেনতিনি ১২৯৬ থেকে ১৩১৬ সাল পর্যন্ত শাসন করেছিলেন। আলাউদ্দিন (আসল নাম আলী গুরশাসপ) ছিলেন খলজি রাজবংশের প্রতিষ্ঠাতা জালালউদ্দিন খিলজির ভাগ্নে এবং জামাই তিনি জালাল উদ্দিনের বিশ্বাস  অর্জন করে উচ্চ পদমর্যাদার লাভ করেনছিলেন, অবশেষে আমিরতুজুক হনতিনি তার সামরিক বিজয়, প্রশাসনিক সংস্কার এবং দিল্লিতে শক্তিশালী সরকার ঘরে তুলার জন্য বিখ্যাত।

আলাউদ্দিনের উল্লেখযোগ্য কাজ :

উপসংহার

খলজি রাজবংশের প্রতিষ্ঠাতা জালালউদ্দিন খলজি এবং এই বংশের একজন অসাধারণ শাসক আলাউদ্দিন খলজি, মধ্যযুগীয় ভারতীয় ইতিহাস গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তাদের উত্তরাধিকার একইভাবে ইতিহাসবিদ এবং উত্সাহীদের কৌতুহলী করে চলেছে।


Share Knowledge

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top